সাহিত্য-সংস্কৃতি ও মেধায় বাঙালি জাতি অনেক এগিয়ে : তথ্যমন্ত্রী

জাতীয়

নিখাদ বার্তাকক্ষ : তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আমরা বাঙালিরা জাতি হিসেবে সাহিত্যে ও সংস্কৃতিতে পৃথিবীর অনেকের চেয়ে এগিয়ে। সংস্কৃতি আমাদের এতো গভীরে প্রোথিত যে তা পৃথিবীর অনেকের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত।
মন্ত্রী আজ বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে কালচারাল জার্নালিস্ট ফোরাম অভ বাংলাদেশ সিজেএফবি’র ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সিজেএফবি সভাপতি তামিম হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ তৈরি পোষাক উৎপাদকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, সিজেএফবি’র সাধারণ সম্পাদক খালেদ আহমেদ ও উপদেষ্টা এনাম সরকার।
ড. হাছান বলেন, ইউরোপের বাইরে প্রথম নোবেল পুরষ্কার পান রবীন্দ্রনাথ ঠাকুর। জাতি হিসেবে আমরা মেধাবী, গাছের যে প্রাণ আছে তা প্রথম প্রমাণ করেন স্যার জগদীশ চন্দ্র বসু, কিছুদিন আগে পর্যন্ত বিশ্বের সবচেয়ে উঁচু ভবন ছিল যে সিয়ার্স টাওয়ার, তার স্থপতি বাঙালি এফ আর খান। অর্থনীতিতে নোবেল বিজয়ী অমর্ত্য সেন ঢাকার মানুষ।
আমাদের এই সমৃদ্ধ সংস্কৃতি ও কৃষ্টি সমুন্নত রাখার উদাত্ত আহবান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সংস্কৃতি কোনো বদ্ধ জলাশয় নয়, তা মুক্ত এবং বিভিন্ন জাতির সংস্কৃতির মিলন ঘটবে। কিন্তু বিজাতীয় সংস্কৃতির অন্ধ অনুকরণ কখনো কাম্য নয়।
হাছান মাহমুদ বলেন,সিজেএফবিসহ দেশের সকল সাংস্কৃতিক সংগঠন এবিষয়ে বিশেষ ভূমিকা রাখতে পারে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর অন্যান্য নানা বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপের পাশাপাশি দেশের বিনোদন শিল্পী ও শিল্পের সুরক্ষা এবং প্রসারেও গৃহীত পদক্ষেপের কথা জানান ড. হাছান। তিনি বলেন, বিধি করা হয়েছে যে, বিদেশি শিল্পীদের দিয়ে দেশের বিজ্ঞাপন চিত্র নির্মাণ করতে হলে শিল্পী প্রতি কাজের জন্য ২ লক্ষ টাকা কর দিতে হবে, আর সে ধরনের বিজ্ঞাপন সম্প্রচারের জন্য টেলিভিশন চ্যানেলকে দিতে হবে ২০ হাজার টাকা। আমাদের দেশের শিল্পীরা অনেক গুণী, প্রতিভাবান এবং তারা বিদেশি বিজ্ঞাপন চিত্রেও কাজ করতে পারে।
বিনোদন সাংবাদিক, অভিনয় ও মডেল শিল্পীসহ গণমাধ্যম ব্যক্তিত্বদের উপস্থিতিতে রফিকুল আলম, আবিদা সুলতানা, বালাম, মিলা প্রমুখ শিল্পীরা সংগীত পরিবেশন করেন। পাশাপাশি পরিবেশিত হয় ফ্যাশন শো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *