সিলেটে লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেম সেল থেরাপী: ঢাকার বাইরে বাংলাদেশে এই প্রথম

সারাদেশ সাস্থ্য ও চিকিৎসা

নিখাদ বার্তাকক্ষ: আজ সিলেটের প্রথমবারের মত একটি বেসরকারী হাসপাতালে একজন লিভার সিরোসিস রোগীর অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন সফলভাবে সম্পন্ন হয়। উল্লেখ ঢাকার বাইরেও এটি দেশের প্রথম স্টেম সেল থেরাপী। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সদ্য সাবেক চেয়ারম্যান ও ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব স্বপ্নীলের নেতৃত্বে ঢাকা থেকে আগত একদল লিভার বিশেষজ্ঞ এই প্রক্রিয়াটি সম্পন্ন করেন। পরে এ বিষয়ে সিলেট শহরের একটি অভিজাত রেস্টুরেন্টে সাংবাদিকদের সাথে একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে মূল বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক স্বপ্নীল। অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জনাব আল আজাদ, সভাপতি, সিলেট জেলা প্রেসক্লাব, জনাব ইকবাল সিদ্দিকি, সভাপতি, সিলেট প্রেসক্লাব, জনাব মুইদ চৌধুরী, সভপতি, সিলেট অনলাইন প্রেসক্লাব, মঈন উদ্দিন মনজু, সভাপতি, ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন, জনাব সামির মাহমুদ, সাধারন সম্পাদক, সিলেট জেলা প্রেসক্লাব, জনাব আব্দুর রশীদ রেনু, সাধারন সম্পাদক, সিলেট প্রেসক্লাব, জনাব মকসুদ আহমেদ, সাধারন সম্পাদক, সিলেট অনলাইন প্রেসক্লাব, মারুফ আহমেদ, সাধারন সম্পাদক, ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনসহ সিলেটে কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার জেষ্ঠ সংবাদকর্মীবৃন্দ।

উল্লেখ্য স্টেম সেল থেরাপী আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অন্যতম অনুসঙ্গ। চিকিৎসার যেভাবে আধুনিকায়ন হচ্ছে, তাতে ধরে নেয়া যেতে পারে যে সামনে আমরা পার্সোনালাইজড মেডিসিনের যুগে প্রবেশ করতে যাচ্ছি। এক রোগীর এক রোগের জন্য এক মেডিসিন ব্যবহারের দিন বোধহয় আর খুব বেশি দুরে নয়। আর এ ক্ষেত্রে স্টেম সেল থেরাপীর ভূমিকাই মুখ্য হতে যাচ্ছে। লিভার রোগের ক্ষেত্রে এ কথাগুলো আরো বেশি করে প্রযোজ্য, কারন লিভারের একটি অন্যতম বড় গুন হচ্ছে এর রিজেনারেশনের সক্ষমতা। আর এই বিষয়টিকে কাজে লাগিয়েই লিভার রোগের চিকিৎসায় স্টেম সেলের প্রচলন। পৃথিবীর নানা দেশে নানাভাবে স্টেম সেল ব্যবহার করা হচেছ।
এ ক্ষেত্রে বাংলাদেশও পিছিয়ে নেই। ২০১৭ সালে অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের নেতৃত্বে এদেশের একদল চৌকস লিভার বিশেষজ্ঞ বাংলাদেশে প্রথমবারের মত লিভার সিরোসিসের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন বা সংক্ষেপে স্টেম সেল থেরাপী ব্যবহার করেন। সেই থেকে আজ অবধি তারা সাফল্যের সাথে শতাধিক লিভার সিরোসিস আক্রান্ত রোগীকে স্টেম সেলের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করেছেন। চলমান কোভিড প্যান্ডেমিকের মধ্যেও এই সেবাটি অব্যাহত ছিল। এই বিষয়ে বিভিন্ন আর্ন্তজাতিক বৈজ্ঞানিক জার্নালে তাদের বেশ কয়েকটি বৈজ্ঞানিক প্রকাশনাও রয়েছে।
বাংলাদেশের অভিজ্ঞতায় দেখা গেছে যে, স্টেম সেল থেরাপী করলে লিভার সিরোসিসের রোগীদের অধিকাংশ ক্ষেত্রেই লিভার ফাংশনের উন্নতি হয় এবং তারা দীর্ঘদিন ভালো থাকেন। অনেকের লিভার ট্রান্সপ্লান্টেশনেরও সহজে আর দরকার পরে না। অর্থাৎ স্টেম সেল থেরাপী করলে লিভার পুরোপুরি সুস্থ হয়ে যাবে এমনটি বলা না গেলেও, বেশির ভাগ লিভার সিরোসিস রোগীর এতে কম-বেশি উন্নতি হয়। স্টেম সেল থেরাপী এখনও লিভার সিরোসিসেস বিকল্প নয় এ কথা যেমন ঠিক, তেমনি নানা কারনে যারা লিভার ট্রান্সপ্ল্যান্ট করতে পারছেন না, সেই সব লিভার সিরোসিস রোগীদের জন্য এটি নিঃসন্দেহে একটি আশা জাগানিয়া চিকিৎসা পদ্ধতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *