সপরিবারে করোনায় আক্রান্ত পিআইবির চেয়ারম্যান আবেদ খান

সাস্থ্য ও চিকিৎসা

সপরিবারে করোনাভাইরাসে আক্রন্ত হয়েছেন জ্যেষ্ঠ সাংবাদিক আবেদ খান। তার স্ত্রী, পুত্র ও পুত্রবধূ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শনিবার রাতে আবেদ খান নিজেই এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘কোভিড-১৯ এর লক্ষণ দেখা দেয়ায় চারজনেরই নমুনা পরীক্ষা করতে দিয়েছিলাম।

শনিবার বিকেলে সবারই পজিটিভ ধরা পড়েছে।’ ৭৫ বছর বয়সী আবেদ খান বর্তমানে দৈনিক জাগরণ পত্রিকার সম্পাদক। প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ-পিআইবির চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন তিনি। দৈনিক ইত্তেফাকে দীর্ঘদিন সাংবাদিকতা করেছেন আবেদ খান। ভোরের কাগজ, সমকাল, কালের কণ্ঠেরও সম্পাদক ছিলেন তিনি। তার স্ত্রী সানজিদা আক্তার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারপারসন।

ছেলে আসাদ কবির প্রিয় এবং ছেলের বউও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। আবেদ খানের জন্ম সাতক্ষীরায়, ১৯৪৫ সালের ১৬ এপ্রিল। তার সাংবাদিকতায় হাতেখড়ি হয় দৈনিক ‘জেহাদ’ পত্রিকার মাধ্যমে। ১৯৬৩ সালে তিনি দৈনিক সংবাদে যোগ দেন। ১৯৬৪ সালে যোগ দেন দৈনিক ইত্তেফাকে। ইত্তেফাকে আবেদ খান পর্যায়ক্রমে শিফট-ইনচার্জ, প্রধান প্রতিবেদক ও সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন সময় কালের কণ্ঠ, দৈনিক ভোরের কাগজ, দৈনিক যুগান্তর ও সমকালের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি একুশে টেলিভিশনের সংবাদ ও চলতি তথ্য বিষয়ক প্রধান হিসেবে কাজ করেছেন। বেসরকারি টেলিভিশন এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকতা ও প্রধান সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন আবেদ খান।সাংবাদিকতায় অনন্য সাধারণ অবদানের জন্য ২০১৪ সালে রাষ্ট্রপতির স্বর্ণপদক লাভ করেন আবেদ খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *