বঙ্গবন্ধু দেশের মাটি ও মানুষকে ভালবাসতে শিখিয়ে গেছেন : প্রবাসী কল্যাণ মন্ত্রী

জাতীয় প্রচ্ছদ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বঙ্গবন্ধু আমাদেরকে দেশের মাটি ও মানুষকে ভালবাসতে শিখিয়ে গেছেন। আমরা যদি তার আদর্শ ও চেতনা বাস্তবাায়নে আত্মনিয়োগ করি তাহলেই তাঁর প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো হবে।
তিনি বলেন, ‘বঙ্গবন্ধু আজীবন বাঙ্গালী জাতির মুক্তির জন্য সংগ্রাম করেছেন। মাত্র সাড়ে তিন বছরেই সদ্য স্বাধীন বাংলাদেশের উন্নয়নে অনেক কিছু করে গেছেন।’
জাতীয় শোক দিবস এবং জাতির পিতার ৪৫তম শাহাদাত বার্ষিকী পালন উপলক্ষে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।
দিনব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে আজ বিকেলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে এই আলোচনা সভার আয়োজন করা হয়।
সভার শুরুতে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে একটি সংক্ষিপ্ত ভিডিও চিত্র প্রদর্শণ করা হয়।
আলোচনা সভায় অতিথি বক্তা ড. নাসরীন আহমদ বলেন, বঙ্গবন্ধুর চরিত্রে মেকি কোন কিছু ছিলনা। তিনি যা ভাবতেন তাই করতেন। বাঙ্গালী জাতির মুক্তির জন্য তিনি জীবনের অধিকাংশ সময় জেলে কাটিয়েছেন। কিন্তু বাংলাদেশের স্বাধীনতার প্রশ্নে আপস করেননি।
তিনি সবাইকে জাতির পিতার আদর্শ ও মূল্যবোধকে নিজেদের মধ্যে ধারণ করার আহ্বান জানান।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধু সারাজীবন ত্যাগের রাজনীতি বিশ্বাস করতেন। এছাড়াও তিনি বঙ্গবন্ধুর পরিবারের সাথে তাঁর পরিবারের ঘনিষ্ঠতা উল্লেখ করে বঙ্গবন্ধুর সাথে বিভিন্ন স্মৃতিবিজড়িত ঘটনা এবং ১৫ আগস্ট কালরাত্রিতে বর্বরোচিত হত্যাকান্ডের পরের বিভিন্ন ঘটনার বর্ণনা দেন।
সভায় লে: কর্ণেল সাজ্জাদ আলী জহির বলেন, বঙ্গবন্ধু আমাদের একটি স্বাধীন দেশ দিয়ে গেছেন। আর দিয়ে গেছেন তাঁর কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁর অসমাপ্ত কাজ সমাপ্ত করার জন্য তথা দেশের উন্নয়নের জন্য।
তিনি বক্তৃতায় অন্যায়ের বিরুদ্ধে বঙ্গবন্ধুর অমিত সাহসিকতার কথা উল্লেখ করেন।
মন্ত্রণালয়ের সচিব ড.আহমেদ মুনিরুছ সালেহীনের সভাপতিত্বে ও সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান বেগম শামছুন নাহার, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সামসুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল হাসান বাদল, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শহীদুল আলম ও কাতারস্থ শ্রম কল্যাণ উইং এর কাউন্সেলর ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *