বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ চিকিৎসাকেন্দ্র হবে “রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল”– আইজিপি, ড: বেনজীর আহমেদ

উন্নয়ন বাংলাদেশ সাস্থ্য ও চিকিৎসা

রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালকে দেশসেরা চিকিৎসাকেন্দ্র হিসেবে গড়ে তুলতে চান আইজিপি, জানালেন পুলিশের মেডিকেল সার্ভিসেস গঠনের প্রক্রিয়া চলমান রয়েছে

বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজীর আহম্মেদ বিপিএম (বার) রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালকে দেশসেরা চিকিৎসাকেন্দ্র হিসেবে গড়ে তুলতে তাঁর ইচ্ছের কথা পূনর্ব্যক্ত করেছেন।

তিনি জানান, পুলিশ সদস্যদের সুচিকিৎসা নিশ্চিত করতে এবং মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ পুলিশের মেডিকেল সার্ভিসেস গঠন এবং বর্তমান চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন ও আধুনিকায়নের লক্ষ্যে তিনি কাজ করছেন।

আইজিপি বলেন, ‘জননিরাপত্তা বিধান এবং জনশৃঙ্খলা রক্ষাসহ দেশের যেকোনো প্রয়োজন ও সংকটে অহর্নিশ দায়িত্ব পালন করতে হয় পুলিশ সদস্যদের। পেশাগত বৈচিত্র্যের কারণে ও অত্যন্ত ঝুঁকি নিয়ে এবং মানসিক চাপের মধ্যে নিয়মিত দায়িত্ব পালন করার ফলে পুলিশের অনেক সদস্য নানা দুর্ঘটনার শিকার হন এবং নানা ধরনের অসুস্থতায় ভোগেন।

আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বলেন, “একদিকে অসুস্থ সদস্যদের নিজেদের কষ্টের পরিমাণ যেমন বেড়ে যায়, অন্যদিকে তাদের জন্য জনগণকে মানসম্মত সেবা প্রদান কঠিন হয়ে পড়ে। পুলিশ সদস্যদের শারীরিক ও মানসিক সুস্থতা এবং সুরক্ষা নিশ্চিত করে জনগণকে মানসম্মত পুলিশি সেবা প্রদানের ধারাবাহিকতা অটুট রাখতে পুলিশ সদস্যদের জন্য মানসম্মত একটি চিকিৎসা ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

মঙ্গলবার (১৪ জুলাই) পুলিশ সদরদফতরে পুলিশ কর্মকর্তাদের এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে আইজিপি এসব কথা বলেন।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী বাংলাদেশ পুলিশের মেডিকেল সার্ভিসেস গঠন করতে চান। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা বাংলাদেশ পুলিশের মেডিকেল সার্ভিসেস গঠন করব। এছাড়া, আমরা পুলিশের বর্তমান চিকিৎসা ব্যবস্থারও উন্নয়ন ঘটাতে চাই। এ জন্য আপনারা যারা পুলিশের চিকিৎসা ব্যবস্থার সঙ্গে সম্পৃক্ত, তাদের মতামত গ্রহণ করা প্রয়োজন।”

আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) এ সময় আরো বলেন, “আপনাদের সবার মতামত নিয়ে সবাই মিলে পুলিশের চিকিৎসা ব্যবস্থার আধুনিকায়ন ও উন্নয়ন করতে চাই।”

পুলিশের বর্তমান চিকিৎসা ব্যবস্থায় কোন কোন ক্ষেত্রে আধুনিকায়ন প্রয়োজন, শয্যা সংখ্যা, ইক্যুইপমেন্ট, অপারেশন থিয়েটারসহ অন্যান্য ক্ষেত্রে কী ধরনের পরিবর্তন এবং উন্নয়ন দরকার তা জানার লক্ষ্যে পুলিশ হাসপাতালের চিকিৎসক, নার্স, ফার্মাসিস্ট, মেডিকেল টেকনোলজিস্ট, প্যাথলজিস্ট, মেডিকেল এটেনডেন্ট, সমাজসেবা কর্মকর্তাদের নিয়ে এই কর্মশালাটি আয়োজন করা হয়।

আইজিপি ড. বেনজীর আহম্মেদ বিপিএম(বার) বলেন, “চলমান কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত পুলিশ সদস্যদের চিকিৎসায় চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীসহ সবাই যেভাবে দায়িত্ব পালন করেছেন, অভূতপূর্ব সেবা দিয়েছেন সেজন্য পুলিশ প্রধান হিসেবে আমি গর্বিত। আপনাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় করোনা আক্রান্ত পুলিশ সদস্যরা দ্রুত সুস্থ হয়ে উঠছেন, বর্তমানে পুলিশে করোনা আক্রান্ত হওয়ার হারও অনেক কমেছে।”

ড. বেনজীর আহমেদ বিপিএম(বার) আরো বলেন, ‘আমরা রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালকে দেশের অন্যতম সেরা হাসপাতাল হিসেবে গড়ে তুলতে চাই, যাতে পুলিশ সদস্যরা এখান থেকে সব ধরনের রোগের উন্নতমানের চিকিৎসা সেবা পেতে পারেন।

তিনি জানান, দেশের সব বিভাগ ও জেলার পুলিশ হাসপাতালগুলোর আধুনিকায়ন করা হবে। অন্যান্য বিভাগের মতো ঢাকায় একটি বিভাগীয় পুলিশ হাসপাতাল প্রতিষ্ঠা করা হবে।

ছবিঃ ডিএমপি ফেসবুক (পূর্বে ব্যবহৃত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *