দঃআইচা কোরআন তেলওয়াতে বিজয় দিবস পালিত।

চর ফ্যাশন জাতীয় প্রচ্ছদ

১৬ই ডিসেম্বর পালিত দিবস।

মিজান ফারহান।।

বিজয় দিবস বাংলাদেশে বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়। প্রতি বছর ১৬ ডিসেম্বর বাংলাদেশে দিনটি বিশেষভাবে পালিত হয়। ১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারিভাবে এ দিনটিতে ছুটি ঘোষণা করা হয়।[১] ৯ মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানি বাহিনীর প্রায় ৯১,৬৩৪ সদস্য আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে।[২] এর ফলে পৃথিবীর বুকে বাংলাদেশ নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।

এ উপলক্ষে প্রতি বছর বাংলাদেশে দিবসটি যথাযথ ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে পালিত হয়। সারা দেশের ন্যায়ে আজ চর ফ্যাসন উপজেলা ৯ নং চর মানিকা ইউনিয়ন ১৬ই ডিসেম্বর শহীদের স্মরণে আওয়ামী লীগের দলীয় কার্যলয়ে জাতীয় পতাকা উত্তলন র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়, আলোচনায় সভায় বাংলাদেশ স্বাধীন করার জন্য যায় শহীদ হয়েছে তাদের অবদানের কথা তুলে ধরেন চর মানিকা ইউনিয়ন আওয়ামীগের, সভাপতি জনাব আঃ রব মিয়া, সে সময় উপস্থিত ছিল আওয়ামী লীগ সহযোগী সকল সংগঠনের নেত্রী বৃন্দ।

শেষ চর কচ্ছপিয়া ৪নং ওয়ার্ড মরহুম হাফেজ মোঃ বেলায়েত হুজুর এর মাদ্রাসা ৩০ জন শিক্ষার্থীরা কোরআনের হাফেজ দ্বারা। ১৫ মিনিটে ৩০ পারা কোরআন খতম করে শহীদের রুহের মাগফেরাত কামনা করে ও দেশে বাসীর জন্য দোয়া মোনাজাত শেষ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *