সিলেটে হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের ফ্রী মেডিকেল ক্যাম্প

সাস্থ্য ও চিকিৎসা

নিখাদ বার্তাকক্ষ : সিলেটে বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক স্পিকার প্রয়াত হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের উদ্যোগে এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের সহযোগিতায় ফ্রী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার সকাল ১১ টা থেকে সিলেট মহানগরীর টুলটিকর (কুশিঘাট) হাজী মোহাম্মদ সফিক হাইস্কুলে দিনব্যাপী এ ক্যাম্প অনুষ্ঠিত হয়। ফ্রী মেডিকেল ক্যাম্পে প্রায় ৩ শ জন মানুষকে বিনামূল্যে চিকিৎসা সুবিধা ও ঔষধ প্রদান করা হয়। এতে প্রায় ১২ জন ডাক্তার এই চিকিৎসা সেবা প্রদান করেন।
এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান, লিভার বিভাগের সদ্য-সাবেক চেয়ারম্যান, সম্প্রীতি বাংলাদেশ’এর সদস্য সচিব অধ্যাপক ড. মামুন আল মাহতাব স্বপ্নীল বলেন সাবেক স্পীকার হুমায়ুন রশিদ চৌধুরী হলেন একটি ইতিহাস। তিনি মানুষকে অত্যন্ত ভালোবাসতেন। মাটি ও মানুষের টানেই তিনি বারবার প্রিয় মাতৃভূমিতে ছুঁটে আসতেন। এভাবে করেই তিনি সারা জীবন মানুষের কল্যাণে কাজ করে গেছেন এবং উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি সিলেট-১ আসনের সাংসদ ছিলেন। এই অঞ্চলের মানুষের পাশে সবসময়ই ছিলেন। অত্র স্কুলটি তার স্মৃতিবিজড়িত একটি স্থান। তিনি এই স্কুলের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন।
তিনি বলেন, তার নামে গঠিত ‘স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ’ বন্যাকালীন সময়ের মতোই বন্যা পরবর্তী সময়েও আজ বন্যার্তদের জন্য ফ্রী মেডিকেল চিকিৎসা সেবা প্রদানের আয়োজন করেছে। যা অত্যন্ত প্রশংসনীয়। মানুষের সেবার দেখানো পথেই উনার বংশধর, রাজনৈতিক নেতা-কর্মীবৃন্দ, আত্মীয়-স্বজনরা এগিয়ে যাচ্ছে। বিশেষ করে এই সংগঠন তাঁর স্মৃতিকে ধরে রাখার জন্য এবং মানুষের কল্যাণে কাজ করার জন্যই তৈরি করা হয়েছে। অসহায় মানুষের পাশে দাঁড়ানো এবং তাদেরকে সবধরনের সহযোগিতা করাই সংগঠনের মূল উদ্দেশ্য।
হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী সাংসদ সিলেট জেলা শাখার উদ্যোগে এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদ সিলেট এর সহযোগিতায় ফ্রী মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ সিলেট জেলা শাখার আহ্বায়ক ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেনের সভাপতিত্বে ও স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ সিলেট জেলা শাখার যুগ্ম-আহ্বায়ক ও সিলেট চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদের পরিচালনায় প্রধান বক্তা ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের সহ-সভাপতি, মরহুমের নাতি মাহসুন নোমান রশিদ চৌধুরী ও সিলেট স্বাধীনতা চিকিৎসক পরিষদের সদস্য সচিব ও মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা ডা. এম.এ আজিজ চৌধুরী।
এসময়ে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের সাংগঠনিক সম্পাদক ও দৈনিক স্বাধীন বাংলার সম্পাদক মো. আখলাকুল আম্বিয়া, সিলেট স্বাধীনতা চিকিৎসক পরিষদের যুগ্ম-আহবায়ক ও মহানগর আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন রবিন, স্বাচিপের সিনিয়র সদস্য ও শিশু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. মুজিবুল হক। অনুষ্ঠানে সিলেটের বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিগন উপস্হিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *