পাকিস্তান হাইকমিশনের ‘পতাকা বিকৃতি’, ছবি সরাতে বলেছে বাংলাদেশ

প্রচ্ছদ

নিখাদ বার্তাকক্ষ : বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পাকিস্তানের পতাকা জুড়ে ঢাকার পাকিস্তান হাইকমিশন যে ছবি প্রকাশ করেছে, সেটা নামিয়ে নিতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
পাকিস্তান হাইকমিশনকে শনিবার (২৩ জুলাই) বিকাল ৫টায় ছবিটি নামিয়ে নিতে বলা হলেও সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ছবিটি তাদের ফেসবুকেই ছিল।
এর আগে ২১ জুলাই বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পাকিস্তানের পতাকা জুড়ে ফেসবুকে একটি ছবি প্রকাশ করে ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশন। এ নিয়ে শুরু হয় তীব্র সমালোচনা। বিশ্লেষকরা বলছেন, এটি পতাকাবিধির সুস্পষ্ট লঙ্ঘন।
দুই দিনব্যাপী সমালোচনার পরও শনিবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত হাইকমিশনের ফেসবুক পেজের ‘কাভার ফটো’তে ছবিটি দেখা যায়।
বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ছবিটির বিষয়ে অবহিত হওয়ার পর শনিবার বিকাল ৫টায় ছবিটি নামিয়ে নিতে বলা হয়েছে। এ বিষয়ে পরে পদক্ষেপ নেয়া হবে।
এ বিষয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবীর বলেন, ‘এটি পাকিস্তান দূতাবাসের ধৃষ্টতা। তারা এখনও একাত্তরের পরাজয় ভুলতে পারেনি। বিভিন্ন সময় বাংলাদেশের স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব নিয়ে কটাক্ষ করে। তারা মাঝে মধ্যে বিকৃত পরীক্ষা চালিয়ে দেখে বাংলাদেশের জনগণ প্রতিবাদ করে কিনা। কেবল ছবি নামালেই হবে না। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচিৎ, তাদের ডেকে শক্ত প্রতিবাদ জানানো।’
এদিকে, প্রতিবাদলিপি দিয়ে ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশনের বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননার অভিযোগ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।
প্রতিবাদলিপিতে বলা হয়, মহান মুক্তিযুদ্ধে গণহত্যা ও গণধর্ষণে জড়িত ছিল পাকিস্তান। ঢাকায় তাদের হাইকমিশন অফিসিয়াল ফেসবুক পেজে বাংলাদেশের জাতীয় পতাকাকে বিকৃতভাবে উপস্থাপন করেছে। যা বাংলাদেশের পতাকাবিধির সুস্পষ্ট লঙ্ঘন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *