বসন্তপুর নৌবন্দর চালুর দাবিতে সাতক্ষীরা জেলা আ’লীগের মতবিনিময় সভা

সারাদেশ

নিখাদ বার্তাকক্ষ :সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার বসন্তপুরে নৌ বন্দর পুনরায় চালুর দাবিতে সাতক্ষীরা জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের এলাকা পরিদর্শন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) বেলা ১১টায় বসন্তপুর রামজননী ভবন প্রাঙ্গণে নৌবন্দর বাস্তবায়ন সাব কমিটির আয়োজনে সভায় বসন্তপুর নৌবন্দর সাব কমিটির আহবায়ক এজাজ আহমেদ স্বপনের সভাপতিত্বে ও কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট’র সঞ্চালনায় মত বিনিময়ের সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সংসদ সদস্য এ কে ফজলুল হক। প্রধান বক্তা ছিলেন সাতক্ষীরা ৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার, বিশেষ অথিতির বক্তব্য রাখেন জেলা আ’লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মুজিবুর রহমান, জেলা আ’ লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলাম,

জেলা আ’লীগের যুগ্ন সম্পাদক ফিরোজ কামাল শুভ্র, যুগ্ন সম্পাদক আ হ ম তারেক উদ্দিন , শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক এ্যাডঃ সেঁজুতি পারভীন, জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক আখতার হোসেন, কালিগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতি মাস্টার নরিম আলী মুন্সী,কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী, শ্যামনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন, কালিগঞ্জ রোকেয়া মুনসুর মহিলা কলেজের অধ্যক্ষ ও ভরুলিয়া ইউপি চেয়ারম্যান একেএম জাফরুল আলম বাবু, মথুরেশপুর ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, বসন্তপুরের স্থানীয় যুবক সাকিব প্রমূখ। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন কালিগঞ্জ থানা অফিসার ইনচার্জ মোঃ হালিমুর রহমান বাবু, পৌর আ” লীগের সভাপতি আব্দুর রশিদ, কালিগঞ্জ উপজেলা আ’ লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা কমিটির সদস্য এ্যাডঃ শেখ মোজাহার হোসেন কান্টু, উপজেলা আ” লীগের প্রস্তাবিত কমিটির যুগ্ম সম্পাদক ও উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি ইঞ্জিঃ শেখ মেহেদী হাসান সুমন, যুগ্ন সম্পাদক সজল মুখার্জি, সাংগঠনিক সম্পাদক এ্যাডঃ হাবিব ফেরদৌস শিমুল, শ্যামনগর প্রেসক্লাবের সভাপতি জিএম আকবর কবির, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, দক্ষিণ শ্রীপুর ইউপি চেয়ারম্যান গোবিন্দ মন্ডল নাজিমগঞ্জ বাজার ব্যবসায়ী সমবায় সমিতির সাবেক সভাপতি শেখ ফিরোজ কবির কাজল সহ উপজেলা আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ও কালিগঞ্জ প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় বক্তারা বলেন কালিগঞ্জ উপজেলার বসন্তপুর নৌবন্দর টি একটি পুরাতন নৌবন্দর। এই বন্দরটি ইছামতি, কাকশিয়াল ও কালিন্দী নদীর ত্রি মোহনায় অবস্থিত। বাংলাদেশের কালিগঞ্জের বসন্তপুর সীমান্ত নদী ও ভারতের হিঙ্গলগঞ্জ দিয়ে একসময়ে নৌ বন্দর চালু ছিল।১৯৬৫ সালে সেটি বন্ধ হয়ে যায়। বসন্তপুর নৌ বন্দর এলাকা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের স্মৃতি বিজড়িত একটি স্থান। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ কামাল, ভ্রাতা শেখ আবু নাসের ও তাদের পরিবারের সদস্যরা অনেকেই এই এলাকা দিয়ে ভারতে গমনাগমন করেন এবং পানি উন্নয়ন বোর্ডের রেস্টহাউসে অবস্থান করেছিলেন। নৌ বন্দরটি পুনরায় চালু করার বিষয়ে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হয়েছে এবং প্রাথমিক পর্যায়ে তিনি সম্মতি দিয়েছেন। নৌ বন্দরটি পুনরায় চালু হলে ভারত ও বাংলাদেশের সীমান্ত নদী দিয়ে দুই দেশের মধ্যে ব্যবসার পথ সুগম হবে। নৌপথে আমদানি রপ্তানি পরিবহন খরচ কম হওয়ায় ব্যবসায়ীরা নৌবন্দরটি ব্যবহার করবেন। এটি পুনরায় চালু হলে সাতক্ষীরা জেলার বেকার যুবকদের কর্মসংস্থানের সৃষ্টি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *