প্রধানমন্ত্রীর কার্যাালয় (পিএমও)’র সংগে ২০২১-২২ অর্থ বছরের বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষরিত

জাতীয় প্রচ্ছদ

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রীর কার্যাালয় (পিএমও)’র সংগে এর আওতাধীন ছয়টি দপ্তর/সংস্থা ও আশ্রয়ণ প্রকল্প-২ এর মধ্যে ২০২১-২২ অর্থ বছরের বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরিত হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে আজ পিএমওতে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

পিএমওর পক্ষে চুক্তি স্বাক্ষর করেন এর সচিব তোফাজ্জল হোসেন মিয়া। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজসহ স্ব-স্ব দপ্তরের প্রধান নির্বাহীগণ এ সময় উপস্থিত ছিলেন।
সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং কাজে উৎসাহ প্রদান ও কর্মদক্ষতা মূল্যায়নের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় প্রতি বছর মন্ত্রিপরিষদ বিভাগের সাথে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং এর আওততাধীন সংস্থাসমূহের সঙ্গে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে পিএমওর আওতাধীন ছয়টি দপ্তর/সংস্থা ও আশ্রয়ণ প্রকল্প-২ এর মধ্যে এপিএ স্বাক্ষরিত হলো।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের চেযারম্যান পবন চৌধুরী, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের চেযারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, বাংলাদেশ পাবলিক প্রাইভেট পার্টনারশীপ অথরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা বেগম সুলতানা আফরোজ, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান দুলাল কৃষ্ণ সাহা, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে. এম. তারিকুল ইসলাম এবং আশ্রয়ণ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেন স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে এই বার্ষিক কর্ম সম্পাদন চুক্তিতে স্বাক্ষর করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর একান্ত সচিব ১ ও ২, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক, পরিচালকগণ এবং উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

২০২১-২২ সালের কর্ম সম্পাদন চুক্তিতে নির্ধারিত সূচকসমূহ অর্জনে পিএমওর আওতাধীন দপ্তর/সংস্থা যেন অন্যদের নিকট একটি উত্তম উদাহারণ হয় সে লক্ষ্যে কাজ করার জন্য দপ্তর/সংস্থার নির্বাহী প্রধানগণকে অনুষ্ঠানে পরামর্শ দেয়া হয়।

এছাড়াও অনুষ্ঠানে জানানো হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন দপ্তর/সংস্থার বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি সফটওয়্যার মাধ্যমে প্রণয়ন, পরিবীক্ষণ ও মূল্যায়নের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় এবং দপ্তর/সংস্থার ফোকাল পয়েন্ট কর্মকর্তাবৃন্দ ও প্রোগ্রামারদের মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ইতোমধ্যে ছয়টি দপ্তর/সংস্থা এবং আশ্রয়ণ-২ প্রকল্পের ২০২১-২২ অর্থবছরের এপিএ ‘এপিএএমএস’ সিস্টেমে এন্ট্রি দেয়া হয়েছে। ফলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে আওতাধীন দপ্তর/সংস্থাসমূহের আগামী অর্থ বছরের এপিএ অনলাইনে মনিটর ও মূল্যায়ন করা সম্ভব হবে।

ছবি: এবি এম আক্তারুজ্জামান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *