জেনারেল শফিউদ্দিন আহমেদ আজ সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন

জাতীয় প্রচ্ছদ

নিউজ ডেস্ক : নবনিযুক্ত সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তিনি সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হয়েছেন।

বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বৃহস্পতিবার , ২৪ জুন, ২০২১ ইং গণভবনে নবনিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল এবং বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান । মাননীয় প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস এই তথ্যটি “দৈনিক নিখাদ খবর” প্রতিনিধিকে জানান।

জনাব ইমরুল কায়েস আরও জানান, র‌্যাংক ব্যাজ পরানোর পর নতুন সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন আহমেদ মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং তার দোয়া চান বলে ।

মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাও   নতুন সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন আহমেদকে অভিনন্দন জানান এবং তার সফলতা কামনা করেন। এর মধ্য দিয়ে দেশের ১৭তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন তিনি।

উল্লেখ্য যে, মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকী, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে। 

প্রতিরক্ষা মন্ত্রণালয় গত ১০ জুন এক আদেশে বাংলাদেশের নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের নাম ঘোষণা করে।

সেখানে জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে তিন বছরের জন্য তাকে সেনাপ্রধানের দায়িত্ব দেওয়ার কথা বলা হয়,যার মেয়াদ বৃহস্পতিবার থেকেই শুরু হচ্ছে।

এর আগে গত ১০ জুন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ওয়াহিদা সুলতানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বিশেষভাবে উল্লেখযোগ্য বিষয় ::

১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর খুলনা শহরের একটি সম্ভ্রান্ত মুসলিম ও মুক্তিযোদ্ধা পরিবারে জন্মগ্রহণ করেন এস এম শফিউদ্দিন আহমেদ । তিনি ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর নবম বিএমএ লংকোর্সের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন পান।

ডিসেম্বর ২০২০ ইং এ তাকে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসির দায়িত্ব থেকে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) করে সেনাসদরে নিয়ে আসা হয়েছিল।

তার আগে ২০১৯ সালের অগাস্টে মেজর জেনারেল থেকে পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হন শফিউদ্দিন আহমেদ। তখনই তাকে অ্যার্টডকের দায়িত্ব দেওয়া হয়।

দীর্ঘ কর্মজীবনে তিনি একটি পদাতিক ব্যাটালিয়ন, একটি পদাতিক ব্রিগেড এবং একটি পদাতিক ডিভিশনসহ জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে নেতৃত্বের ভূমিকায় দায়িত্ব পালন করেছেন।

২০১২ সালের মে মাসে পদোন্নতি পেয়ে মেজর জেনারেল হওয়ার পর সরকার তাকে ১৯ পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব দেয়। পরে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) মহাপরিচালক হন।

এসডিএস (আর্মি-১) এর এনডিসি এবং লজিস্টিকস এরিয়ার জিওসি ও এরিয়া কমান্ডারের দায়িত্বও পালন করেছেন এস এম শফিউদ্দিন আহমেদ।

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে লে. জেনারেল শফিউদ্দিন উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তিনি ১৯৯৩ – ১৯৯৪ সালে মোজাম্বিকে ১৬ মাস শান্তিরক্ষী হিসেবে নিয়োজিত ছিলেন। ২০১৪ – ২০১৬ সাল পর্যন্ত সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে দায়িত্ব পালনের সময় অসামান্য কর্মদক্ষতার জন্য এসআরএসজি কর্তৃক সাইটেশন প্রাপ্ত হন।

জেনারেল শফিউদ্দিন তার কর্মজীবনে আন্তর্জাতিক সম্পর্ক, দুর্যোগ ব্যবস্থাপনা, শান্তিরক্ষী বাহিনী এবং ডিফেন্স অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ সম্পর্কিত বিভিন্ন সেমিনার, সম্মেলন, কর্মশালায় অংশ নিয়েছেন। দেশ ও বিদেশের জার্নালে তার আর্টিকেল প্রকাশিত হয়েছে।

তিনি বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এমআইএসটি থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন।  

লে. জেনারেল শফিউদ্দিন অসামান্য ফলাফলসহ ডেভলপমেন্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ-এ এম.ফিল সম্পন্ন করেছেন। বর্তমানে বিইউপিতে পিএইচডিতে অধ্যায়নরত। 

বিশ্বের দুই ডজনের বেশি দেশ ভ্রমণ করা এই সেনা কর্মকর্তা ব্যক্তিগত জীবনে লেফটেন্যান্ট জেনারেল (২৩ জুন পর্যন্ত) এস এম শফিউদ্দিন আহমেদ বিবাহিত এবং দুই কন্যা সন্তানের বাবা।



“দৈনিক নিখাদ খবর” ও অনলাইন নিউজ পোর্টাল ” ই-নিখাদখবর” এবং “সাপ্তাহিক দূর্ণীতি ও অবক্ষয়” পরিবারের পক্ষ থেকে সর্ব সম্পাদক , আ ন ম মনির উদ্দীন আজকের এই আনন্দঘন দিনে খুলনা বিভাগের সম্ভ্রান্ত মুসলিম ও মুক্তিযোদ্ধা পরিবারের গর্ব ও কূতি সন্তান এবং বাংলাদেশ সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত সেনাপ্রধান জনাব জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে অভিনন্দন শুভ কামনা এবং মুজিবীয় শুভেচ্ছা জানিয়েছেন । এবং নিয়োগ প্রাপ্ত নতুন সেনাপ্রধানের আগামীর পথচলা শুভ সফল ও মসৃণ হোক এই কামনা করেন অন্তরের অন্তঃস্থল থেকে। জয় বাংলা ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *