“ক্ষণগণনা” উদ্বোধন – বিমান বাহিনীর সুবর্ণ জয়ন্তী

জাতীয় প্রচ্ছদ


বাংলাদেশ বিমান বাহিনী  ২০২১ সালের ২৮ সেপ্টেম্বর প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে। ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে সোমবার ২৮ সেপ্টেম্বর থেকে ক্ষণগননা শুরু করা হয়েছে। এ উপলক্ষে‘বাংলাদেশ বিমান বাহিনীর ৫০ বছর পূর্তির ‘ক্ষণগণনা’এর উদ্বোধনী অনুষ্ঠান সোমবার বিএএফ শাহীন হল তেজগাঁও, ঢাকায় অনুষ্ঠিত হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক মহোদয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত ক্ষণগণনা অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।উক্ত সময় তিনি দুইটি স্মারক ডাক টিকেটও উন্মোচন করেন। তার আগে প্রধান অতিথি মহোদয় অনুষ্ঠান স্থলে এসে পৌঁছলে বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, জিডি(পি) তাকে স্বাগত জানান। উল্লেখ্য যে, এই ক্ষণগণনা অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশ বিমান বাহিনী সুবর্ণ জয়ন্তী উদ্যাপনের লক্ষ্যে সারা বছর ব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করবে।


প্রধান অতিথি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মহোদয় তার বক্তব্যের শুরুতেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন। এছাড়াও, তিনি বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী সকল শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাদের বিদেহী আত্মার মাগফেরাত ও পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। তিনি বলেন যে, মহান মুক্তিযুদ্ধের সময় জন্ম নেয়া বাংলাদেশ বিমান বাহিনী সুবর্ণ জয়ন্তী পালনের লক্ষ্যে বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের যে উদ্যোগ গ্রহণ করেছে নিঃসন্দেহে তা নবপ্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও চেতনায় অনুপ্রাণিত করবে।
মন্ত্রী মহোদয় বলেন,মুক্তিযুদ্ধের সেই উত্তাল দিনগুলোতে যুদ্ধের গতি-প্রকৃতিকে সম্পূর্ণ নিজেদের নিয়ন্ত্রণে আনার জন্য একটি স্বতন্ত্র বিমান বাহিনী গঠনের প্রয়োজনীয়তা তীব্রভাবে অনুভূত হয়। আর এ লক্ষ্যে ১৯৭১ সালে ২৮ সেপ্টেম্বর একটি অটার বিমান, একটি ড্যাকোটা বিমান ও একটি অ্যালুয়েট হেলিকপ্টার এবং ৫৭ জন বাঙালি বৈমানিক, কারিগরি পেশার বিমান সেনা ও বেসামরিক  বৈমানিকদের সমন্বয়ে ভারতে নাগাল্যান্ডের ডিমাপুরে ‘কিলো ফ্লাইট’ নামে বাংলাদেশ বিমান বাহিনী যাত্রা শুরু করে। মহান মুক্তিযুদ্ধে ৫০টি বিমান অভিযান সাফল্যের সঙ্গে পরিচালনার মাধ্যমে ‘কিলো ফ্লাইট’ বিজয়কে ত্বরান্বিত করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল।

উক্ত ক্ষণগণনার উদ্ভাধনী অনুষ্ঠানে বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, জিডি(পি) মান্যবর সহ বাংলাদেশ বিমান বাহিনীর অন্যান্য এয়ার মার্শাল,এয়ার ভাইস মার্শাল,এয়ার কমোডোর,গ্রুপ ক্যাপ্টেন,উইং কমান্ডার,স্কোয়াড্রন লীডার,ফ্লাইট লেফটেন্যান্ট,ফ্লাইং অফিসার এবং বিমান সেনা সহ অনেকে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ৫০ বছর পূর্তি উদযাপনের “ক্ষণগণনা” অনুষ্ঠানের মাধ্যমে মহান স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ বিমান বাহিনী সদস্যদের অবদান, আত্মত্যাগ, স্বাধীনতার চেতনা এবং দেশ প্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত তুলে ধরা হয়। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধকালীন সময়ে বাংলাদেশ বিমান বাহিনী প্রতিষ্ঠার ওপরে নির্মিত প্রামাণ্যচিত্র ‘কিলোফ্লাইট’ এবং মুক্তিযুদ্ধে বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানের অবদানের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান’ প্রদর্শন করা হয়

সূত্র: আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *