গুজব, দেশবিরোধী অপপ্রচার ও ষড়যন্ত্রকারীদের পাসপোর্ট বাতিলের কথা ভাবছে সরকার

জাতীয় প্রচ্ছদ

বিদেশে বসে দেশবিরোধী অপপ্রচার ও ষড়যন্ত্রকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে জনপ্রিয় হওয়া বা বিশেষ উদ্দেশ্য হাসিলের অপচেষ্টা করছে কতিপয় দুষ্কৃতিকারী।আর কিছু আছে বুঝে বা না বুঝে তারা সাধারণ মানুষকে যেমন বিভ্রান্ত করছে তেমনি দেশ ও জাতির ক্ষতি করছে। এ ধরনের অপপ্রচার ও ষড়যন্ত্রকারীদের পাসপোর্ট বাতিলের কথা ভাবছে সরকার। এরই মধ্যে বাংলাদেশের নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের নির্দেশ দেয়া হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয় । 

উদ্দেশ্য প্রণোদিতভাবে স্বার্থেনেশী মহলের উৎসাহে ও পৃষ্ঠপোষকতায় বিদেশে বসে সরকারের সকল কর্মকাণ্ডের সমালোচনার পোষ্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়ে জনপ্রিয় হওয়া বা স্বীয় স্বার্থ হাসিলের চেষ্টা করেন কেউ কেউ। ঐ সকল ব‍্যক্তির উদ্দেশ‍্য থাকে সরকারকে বিব্রত করা এবং বিশেষ উদ্দেশ্যেও এধরনের কর্মকাণ্ড করে থাকে ।আর যারা না বুঝে সব কাজের বিরোধিতা করতে যেয়ে অনেক সময়ই এরা রাষ্ট্রবিরোধী অবস্থান নিয়ে ফেলে।  

সাবেক ছাত্রনেতা মাহিন খান, যুক্তরাজ্যে বসে পিস ফর বাংলাদেশ নামের পেইজ থেকে নিয়মিত সরকার বিরোধী প্রচারণা চালাচ্ছেন। এর চেয়ারম্যান সাবেক ছাত্রনেতা ডলার বিশ্বাসও এ কাজে সিদ্ধহস্ত। ইস্ট লন্ডন বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক এমডি আনিসুজ্জামানের পেজ থেকেও প্রায়ই মিথ্যে সংবাদ আর গুজব ছড়ানো হয়। জামায়াতের রাজনীতিতে সক্রিয় ঢাকার মোহাম্মাদ তারেকুল ইসলাম ও চট্টগ্রামের আলী সাহাজাদা। যুক্তরাজ্যে বসে ফেসবুকে প্রতিনিয়ত সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা তাদের। আইন শৃঙ্খলা বাহিনীর নজরে যুক্তরাজ্য আর যুক্তরাষ্ট্রের এমন বেশ কিছু পেজ রয়েছে, যেখান থেকে নিয়মিত সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা চলছে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার এনটিএমসি এ ধরনের তৎপরতা বন্ধে ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মহোদয় বলেন, গুজব রটনাকারী, দেশবিরোধী অপপ্রচার ও ষড়যন্ত্রকারীদের পাসপোর্ট বাতিলের কথা ভাবছে সরকার। আমরা সকল কিছুর উপরে নজর রেখেছি। তাদের জাতীয় পরিচয়পত্র সহ সকল ডকুমেন্ট। কারা এই ধরণের কাজ করছে, তাদের অতি তাড়াতাড়ি চিহ্নিত করা হবে।

আইন শৃঙ্খলা বাহিনীর তথ্যমতে গুজব রটনাকারী, দেশবিরোধী অপপ্রচার ও ষড়যন্ত্রকারীদের বেশীরভাগই  বিএনপি জামায়াতের রাজনীতির সাথে জড়িত।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *