সেনাবাহিনীতে বড় রদবদল

Uncategorized

নিখাদ বার্তাকক্ষ:বড় রদবদল আনা হয়েছে সেনাবাহিনীতে। প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর বা ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্সের (ডিজিএফআই) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল ফয়জুর রহমানকে লে. জেনারেল পদে পদোন্নতি দিয়ে কোয়ার্টার মাস্টার জেনারেল করা হয়েছে। অন্যদিকে ডিজিএফআইয়ের নতুন ডিজি হিসেবে দায়িত্ব পেয়েছেন মেজর জেনারেল জাহাঙ্গীর আলম। তিনি কুমিল্লায় ৩৩ পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব পালন করে আসছিলেন।

সোমবার (১৪ অক্টোবর) সেনাবাহিনীর বিভিন্ন পদে এ রদবদল আনা হয়।

পদোন্নতি পাওয়া ২৪ পদাতিক ডিভিশনের (চট্টগ্রাম সেনানিবাস) জিওসি মো. মাইনুর রহমানকে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (আর্টডক) জিওসি করা হয়েছে। আর্টডকের নতুন জিওসি মাইনুর রহমান চট্টগ্রামের আগে কুমিল্লায় ৩৩ পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে ২৪তম বিএমএ লং কোর্সের মাধ্যমে সেনাবাহিনীতে কমিশন পাওয়া এ কর্মকর্তা ২০২২ সালে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পান।

বদলি হওয়া অন্য কর্মকর্তাদের মধ্যে সেনাসদরের সামরিক সচিব মীর মুশফিকুর রহমানকে চট্টগ্রামের এরিয়া কমান্ডার ও ২৪ পদাতিক ডিভিশনের জিওসি করা হয়েছে। আবার কুমিল্লায় ৩৩ পদাতিক ডিভিশনের জিওসি হয়েছেন মেজর জেনারেল তারিক হাসনাত। ব্রিগেডিয়ার সাজেদ মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে সামরিক সচিব হয়েছেন।

বরিশালের এরিয়া কমান্ডার ও ৭ পদাতিক ডিভিশনের জিওসি আব্দুল কাইয়ুম মোল্লাকে এনটিএমসির মহাপরিচালক করা হয়েছে। ব্রিগেডিয়ার মোয়াজ্জেমকে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে ৭ পদাতিক ডিভিশনের জিওসি করা হয়েছে। আর এনটিএমসির বর্তমান মহাপরিচালক এ এস এম রিদওয়ানুর রহমানকে সিলেটের এরিয়া কমান্ডার ও ১৭ পদাতিক ডিভিশনের জিওসি করা হয়েছে।

সিলেটের ১৭ পদাতিক ডিভিশনের জিওসি চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারী ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে বদলি করা হয়েছে। ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের বর্তমান কমান্ড্যান্ট মেজর জেনারেল আসাদুল্লাহ মিনহাজুল আলমকে কক্সবাজারের ১০ পদাতিক ডিভিশনে, ১০ পদাতিক ডিভিশনের বর্তমান জিওসি শেখ মোহাম্মদ সারওয়ার হোসেনকে চা বোর্ডে, সমরাস্ত্র কারখানার কমান্ড্যান্ট মাকসুদুল হককে পররাষ্ট্র মন্ত্রণালয়ে, ব্রিগেডিয়ার জেনারেল সাব্বিরকে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে সমরাস্ত্র কারখানায়, রংপুরের জিওসি মেজর জেনারেল শাকিল আহমেদকে ন্যাশনাল ডিফেন্স কলেজে, ব্রিগেডিয়ার জেনারেল কামরুল হাসানকে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে ৬৬ পদাতিক ডিভিশনে জিওসি করা হয়েছে।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতন ঘটে। ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকারের যাত্রা শুরুর পর সেনাবাহিনীতে কয়েক দফা রদবদল করা হয়। বাধ্যতামূলক অবসরে পাঠানো হয় কয়েকজন কর্মকর্তাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *