সাতক্ষীরার আশাশুনির কাকবাসিয়া বঙ্গবন্ধু হাইস্কুল চত্বরে লোনা পানির ঢেউ

সারাদেশ

সাতক্ষীরা প্রতিনিধি: লোনা পানির ঢেউ খেলছে সাতক্ষীরার আশাশুনি উপজেলার আনুলিয়া ইউনিয়নের কাকবাসিয়া বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় চত্বরে।

পুরো মাঠজুড়ে পানিতে টইটম্বুর, ডুবে আছে শহিদ মিনারের বেদী ও জাতীয় পতাকার মঞ্চ। প্রাকৃতিক দুর্যোগের সাথে স্কুল সংলগ্ন মৎস্য ঘের ব্যবসায়ী সাবেক ইউপি সদস্য রেজাউল ইসলামের উদাসীনতাকে দায়ী করছেন সচেতন মহল।

স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ও সাতক্ষীরা সিটি কলেজের অধ্যক্ষ ড. শিহাবুদ্দীন বলেন, রেজাউল ইসলাম স্কুল সংলগ্ন প্রায় ৮ বিঘা বিলান জমিতে লোনা পানি তুলে চিংড়ি মাছের চাষ করেন । তিনি তার মৎস্য ঘেরের বাকি ৩ অংশে বেড়িবাঁধ দিলেও স্কুলের অংশে ইচ্ছাকৃতভাবেই বেড়িবাঁধ দেননি। ফলে মৎস্য ঘেরে জোয়ারের পানি তুললেই তাতে স্কুল চত্বরে ঢুকে মাঠ প্লাবিত হয়ে যায়। গত কয়েক দিনের টানা হালকা/মাঝারি বৃষ্টিপাতে তার ঘেরের পানি উপছে একইভাবে স্কুল চত্বরে ঢুকে পড়ে। এতে স্কুলের শহিদ মিনারের পাদদেশ, জাতীয় পতাকার স্ট্যান্ড ও পশ্চিম পাশের স্কুল ভবনের বারান্দা তলিয়ে যায়। লবণাক্ত পানির জন্য ভবনগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। শিক্ষার্থীরা নির্বিঘ্নে স্কুলে যাতয়াতে বাধাগ্রস্ত হয়। দ্রুত পানি অপসারণ না করলে লোনা পানিতে স্কুলের পরিবেশ ধ্বংস হয়ে যাবে বলে মনে করেন স্কুল কর্তৃপক্ষ। স্থায়ী সমাধানের জন্য ওই মৎস্য ব্যবসায়ীকে অনতিবিলম্বে তার ঘেরের উত্তর দিকে (স্কুল) বেড়িবাঁধ নির্মাণ করে দিতে প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দ ও অভিভাবকরা। সাথে সাথে স্কুল চত্বরে মাটি ভরাটের ব্যবস্থা করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও স্থানীয় এমপির কাছে জোর দাবী জানানো হয়েছে।

এ ব্যাপারে রেজাউল ইসলামের সাথে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি রিসিভ করেননি। ফলে তার বক্তব্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *